Spartacus bangla onubad

Spartacus
Author : Howard Fast
bangla anubad book
Sunil Kumar chattopadhyay



বাংলা অনুবাদ
স্পার্টাকাস
লেখক : হাওয়ার্ড ফাস্ট
অনুবাদ: সুনীল কুমার চট্টোপাধ্যায়



হাওয়ার্ড ফাস্টের "স্পার্টাকাস" বইটি নিছক একটি উপন‍্যাস নয়;এটি আসলে দাস শ্রেণীর প্রতি তথাকথিত সভ‍্য শ্রেণীর যে ব‍্যাহার বা দৃষ্টিভঙ্গি প্রচলিত ছিল তার এক মূল‍্যবান দলিল।
স্পার্টাকাস যেভাবে আমৃত্যু সংগ্রাম করেছে শুধুমাত্র এক চিলতে স্বাধীনতার জন‍্য তা সত‍্যিই বিষ্ময়কর।রিক্ত,নিঃস আর পশ্চাদপদ দাসদেরকে সংগঠিত করে সে যে দাস বিদ্রোহের সূচনা করেছিল তাতে তৎকালে গোটা বিশ্বে সাড়া পড়ে গেছিল।
বিকৃত আনন্দ লাভের জন‍্য মুখোশধারী অভিজাত সমাজ দাসদেরকে অস্ত্রসজ্জিত করে মুখোমুখি লড়াই করে বাধ‍্য করত,যতক্ষণ পর্যন্ত না একপক্ষ মৃত‍্যুবরন করত।এভাবে নিজের আপনজনকে নিজ হাতে হত‍্যা করতে তারা বাধ‍্য হত।
এই ধরনের সীমাহীন অকথ‍্য নির্যাতন সহ‍্য করে যখন দাস শেণীর মানুষগুলো গুমরে মরছিল ঠিক সেই সময় তাদের মুক্তির বার্তা নিয়ে আগমন ঘটেছির স্পার্টাকাসের।এই নেতার জন‍্যই যেন দাসেরা বহু বছর ধরে প্রতীক্ষা করে ছিল।মুহূর্তের মধ‍্যে তার নেতৃত্বে দাস বিদ্রোহ শহরময় ছড়িয়ে পড়ে।চারিদিকে এক ত্রাসের সৃষ্টি হয়।
কিন্তু ক্ষণস্থায়ী এ বিদ্রোহ ব‍্যর্থতায় পর্যবসিত হয়,স্পার্টাকাসসহ অন‍্যান‍্য বিদ্রোহী দাসদের পথের ধারে ঝুলিয়ে রেখে নির্মমভাবে হত‍্যা করা হয়।কিন্তু তাদের এই আত্মদান একবারে নিষ্ফল হয়নি;তারা পৃথিবীকে জানিয়ে দিয়েছিল যে সকল অত‍্যাচারেরই একটা শেষ আছে আর জগতের প্রতিটি মানুষই স্বাধীনভাবে বাঁচার স্বপ্ন দেখে।
আজও পৃথিবীর বহু স্থানে ভিন্ন নামে,ভিন্ন কলেবরে এই দাস ব‍্যবসা প্রচলিত আছে।যতদিন পর্যন্ত না পৃথিবী থেকে একটিমাত্র দাসেরও মুক্তি না ঘটবে ততদিন পর্যন্ত স্পার্টাকাসের রক্ত পৃথিবীকে কলঙ্কিত করতে থাকবে।